Friday, February 9, 2024

“সরকারি পরীক্ষায় অনিয়ম প্রতিরোধ“ বিল লোকসভা থেকে পাশ


৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ উত্থাপন করেন “সরকারি পরীক্ষায় অনিয়ম প্রতিরোধ” বিল। দিন কয়েক সমালোচনার পর এই বিল আইনে পরিণত হওয়ার দিকে একধাপ এগিয়ে গেল । 6 ফেব্রুয়ারি ২০২৪ ভারতীয় সংসদের নিম্ন কক্ষ লোকসভা থেকে এই বিলটি পাশ করা হয়।

লোকসভায় বিলটি পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ । বিলটি পেশ করার সময় তিনি বলেন দেশের সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষার অনিয়ম মোকাবিলার জন্য এতদিন কোন আইন ছিল না এবার তা রোধ করা সম্ভব হবে।

বিলের অধীনে যেসব কেন্দ্রীয় সরকারি চাকরির কথা বলা হয়েছে সেগুলি হল ইউ পি এস সি, স্টাফ সিলেকশন কমিশন, রেল ,ব্যাংক ,ন্যাশনাল টেস্টিং এজেন্সির মতো পরীক্ষা।

বিলে এ কথাও বলা হয়েছে যে সমস্ত পরীক্ষার্থী কোন রকম অসদউপায় অবলম্বন না করে পরীক্ষা দেন তাদের চিন্তার কারণ নেই।যারা প্রশ্নপত্র ফাস্ট টুকলির মত অপরাধের সঙ্গে জড়িত থাকেন তারা কঠোর শাস্তির মুখে পড়বেন এইসব অপরাধের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পেলে এবং দোষী প্রমাণ হলে দশ বছর পর্যন্ত জেল এবং এক কোটি টাকা জরিমানা হতে পারে।

এই বিলের অধীনে সমস্ত অপরাধ জামিন অযোগ্য নয় ।এই অপরাধের ক্ষেত্রে পুলিশ নিজে থেকে ব্যবস্থা নিতে পারবে পরোয়ানা ছাড়াই সন্দেহজনক   ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ এবং গ্রেফতার করার ক্ষমতা থাকবে পুলিশের হাতে।

সরকারি পরীক্ষা অনিয়ম প্রতিরোধ বিলে ১৫ রকমের অনিয়মের কথা বলা হয়েছে। তাতে প্রশ্নপত্র ফাঁস ও তার ফাঁসের চক্রান্ত, প্রশ্নপত্র বা ও এম আর শিট জোগাড় করা ,উত্তর ফাঁস ,পরীক্ষার প্রতিক্রিয়া কার চুপি , জাল এডমিট কার্ড বিলি পরীক্ষার্থীদের অনৈতিক সাহায্য-সহ একাধিক অপরাধ রয়েছে।

তবে এই বিলটি এখনো আইনের পরিণত হয়নি, লোকসভার পর রাজ্যসভায় বিলটি পেশ করা হবে সেখানে পাশ হলে তারপর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠানো হবে বিলটি। তিনি সম্মতি দিলেই তারপর এটি আইনে পরিণত হবে।

Contributed by:

Iman Adhikari

Iman is a 4th semester student studying Political (Hons.) at Maynaguri College.

Source:

Syandan Patrika   

Link: https://syandanpatrika.in/jatiya/article-40652#

Image credit: https://images.app.goo.gl/SH9MxfsvFEJPktZo6

No comments:

Post a Comment

তল্লাশি (SEARCH)

তল্লাশি বা (Search) হল মূলত একটি নির্দিষ্ট FIR করার পর সেই নির্দিষ্ট FIR এর সঠিক তথ্য ও প্রমানের উদ্দেশ্যে পুলিশকে তল্লাশি বা Search করতে হয...