Thursday, February 29, 2024

তল্লাশি (SEARCH)

তল্লাশি বা (Search) হল মূলত একটি নির্দিষ্ট FIR করার পর সেই নির্দিষ্ট FIR এর সঠিক তথ্য ও প্রমানের উদ্দেশ্যে পুলিশকে তল্লাশি বা Search করতে হয় ।

আজ আমরা জানব তল্লাশি বা (Search) সম্পর্কে। 

১. তল্লাশি বা (Search) কী?

২.তল্লাশির শ্রেনীবিভাগ?

৩.তল্লাশি পরোয়ানা কী?

৪.কী কারনে Search Warrant ইস্যু করা হয়?

৫.Court- এর বিনা নির্দেশে তল্লাশি কী?

৬. কোন কোন ক্ষেত্রে Court- এর নির্দেশ ছাড়াই তল্লাশি করা যেতে পারে?

৭.কোন কোন স্থানে তল্লাশি চালানো যেতে পারে?

 

১. তল্লাশি বা (Search) কী?

 

তল্লাশি বা (Search) হল একটি তদন্ত চলাকালীন আইনি প্রক্রিয়ায় নানা ধরনের নথি ও নানা ধরনের দ্রব্যের প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে বিধি অনুযায়ী যাঁদের কাছে সেই নির্দিষ্ট নথি ও দ্রব্য গুলি রয়েছে তাঁর দায়িত্ব বিচার বিভাগের হাতে বা থানায় যথাস্থানে জমা করে দেওয়া।  কিন্তু অনেকসময় সেই অভিযুক্ত ব্যক্তি সেই নথি ও দ্রব্য জমা করেন না। সেক্ষেত্রে Police Officer কে তল্লাশি বা (Search) করতে হয়। এই প্রক্রিয়াকে তল্লাশি বা (Search) বলা হয় ।

২.তল্লাশির শ্রেনীবিভাগ:

এই তল্লাশি বা (Search) মূলত দুই ধরনের হয়ে থাকে। যথা-

(1) Searching With Warrant,

(2)Searching Without Warrant.

 ৩.তল্লাশি পরোয়ানা বা (Searching With warrant) কী?

তল্লাশি পরোয়ানা বা (Searching With Warrant) হল সাধারণত অনেকসময় দেখা যায় যে একটি তল্লাশি বা (Search) -এর ক্ষেত্রে Courth এর অনুমতি বা নির্দেশের প্রয়োজন হয়। অর্থাৎ তল্লাশি পরোয়ানা হল একটি লিখিত নির্দেশ যা Court -এর থেকে পুলিশ অফিসারকে দেওয়া হয় ।

৪.কী কারনে Search Warrant ইস্যু করা হয়? 

১.Court মনে করছেন যে অভিযুক্ত ব্যক্তি শমন জারি করা সত্ত্বেও হাজিরা দেবেন না বা দরকারি নথি পেশ করবেন না। সেক্ষেত্রে Court Warrant জারি করে।

২.কোনো নথি বা দ্রব্যের অনুসন্ধানের জন্য Court warrant জারি করতে পারেন।

৩. আবার Court যদি মনে করেন  কোনো নির্দিষ্ট জায়গায় বা এলাকায় চুরির সম্পত্তি বা কোনো নথি লুকানো আছে। এক্ষেত্রে Court  Warrant জারি করতে পারেন ।

৪.Court মনে করছেন যে কোনো ব্যক্তিকে বিশেষ করে কোনো মহিলা বা শিশুকন্যাকে অপহরন করা হয়েছে ও তাঁর খোঁজ করা প্রয়োজন । সেক্ষেত্রেও Courth Search Warrant ইস্যু করতে পারেন।

৫. এছাড়া Court Warrant -এ উল্লেখ থাকে যে পুলিশ ঠিক কোন কোন স্থানে তদন্তের স্বার্থে তল্লাশি করতে পারেন।

এক্ষেত্রে বলা ভালো যে, Crpc-এর Section- 93 (1) অনুসারে Court সবসময় Search Warrant ইস্যু করতে বাধ্য নন, তবে মামলার অবস্থা বিবেচনা করে Search Warrant ইস্যু করতেই পারেন।

 ৫.Court- এর  বিনা নির্দেশে তল্লাশি কী?

অনেক সময় আবার এটাও লক্ষ্য করা  যায় যে,  তদন্তের  প্রয়োজনে Search Warrant ছাড়াও পুলিশ অফিসাররা তল্লাশি চালাতে পারেন। সেক্ষেত্রে পুলিশ অফিসারকে পরবর্তী সময় Court -এ জবাবদিহি করতে হয়। এটি Searching Without Warrant নামেও পরিচিত ।

৬. কোন কোন ক্ষেত্রে Court- এর নির্দেশ ছাড়াই তল্লাশি করা যেতে পারে?

১.যদি পুলিশ অফিসারের কাছে Arrest Warrant থাকে তাহলে পুলিশ অফিসার Search Warrant ছাড়াই তল্লাশি চালাতে পারেন।

 ২.অনেক সময় দেখা যায়, Search Warrant ছাড়া তল্লাশি করলেও সেক্ষেত্রে পুলিশকে Courth-এ জবাবদিহি করতে হয় যে কেনো Warrant ছাড়া পুলিশ অফিসার তল্লাশি করতে বাধ্য হয়েছেন।

 ৩. থানার Officer in Charge বা তদন্তকারী অফিসার যদি মনে করেন ,

একটি নথি বা প্রমান তাঁর এলাকায় লুকিয়ে রাখা হয়েছে এবং সেটা তল্লাশি চালাতে বিলম্ব হলে তদন্তের ক্ষেত্রে ক্ষতি হয়ে যাবে সেক্ষেত্রে Officer in Charge Warrant ছাড়া তল্লাশি চালাতে পারেন।  

আবার, ব্যাক্তি তল্লাশি করবার ক্ষেত্রে Police Officer  দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন -

প্রথমত, সেই  নিদিষ্ট ব্যক্তির কাছে কী কী রয়েছে তার একটি তালিকা তৈরি করা। এক্ষেত্রে সেই ব্যক্তির সংশোধনাগারে সাজা শেষে তাকে সবটা  তালিকা অনুযায়ী  ফিরিয়ে দেওয়া।

 দ্বিতীয়ত, Police Officer- রা অনেক সময় স্থান তল্লাশির ক্ষেত্রে কোনো ব্যক্তিকে  সন্দেহভাজক বলে মনে হলে সেই নির্দিষ্ট  ব্যক্তির Search করতে পারেন ।

 ৭.কোন কোন স্থানে তল্লাশি চালানো যেতে পারে?

নিম্নলিখিত স্থানে তল্লাশি চালানো যেতে পারে। যথা- বাড়ি, ঘর, তাঁবু, গাড়ি, বা জলযান।


সূত্র: গনতান্ত্রিক চেতনা ও মৌলিক আইন, গৌতম মুখোপাধ্যায়

Contributed by:

Nimai Sarkar

+

Nimai is a fourth semester student studying Political Science Hons. at Maynaguri College.


No comments:

Post a Comment

তল্লাশি (SEARCH)

তল্লাশি বা (Search) হল মূলত একটি নির্দিষ্ট FIR করার পর সেই নির্দিষ্ট FIR এর সঠিক তথ্য ও প্রমানের উদ্দেশ্যে পুলিশকে তল্লাশি বা Search করতে হয...