Wednesday, February 14, 2024

G20-তে ভারতবর্ষের ভূমিকা



১লা ডিসেম্বর 2022 সালে ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ইন্দোনেশিয়ার কাছ থেকে এক বছরের জন্য G20 (Group of Twenty county) দায়িত্ব গ্রহণ করেছিলেন। G20 ভারতবর্ষের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ ভারতবর্ষ একটি সংস্কৃতিপূর্ণ দেশ, যা বিশ্বমঞ্চে নিজস্ব সংস্কৃতিক বৈচিত্র উদযাপন এবং প্রদর্শন করতে পছন্দ করে।

Group of Twenty country (G20) হল একটি আন্তর্জাতিক ফোরাম যা বিশ্বব্যাপী অর্থনৈতিক  প্রবৃদ্ধি এবং স্থিতিশীলতা সম্পর্কিত বিষয়ে আলোচনা ও সমন্বয়ের জন্য বিশ্বের বৃহত্তম অর্থনীতির নেতাদের একত্রিত করে। দ্রুততম বর্ধনশীল প্রধান অর্থনীতিগুলির মধ্যে একটি হিসেবে এই ফোরাম ভারতের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ভারতবর্ষ ১৯৯৯ সালে একটি প্রতিষ্ঠিতা সদস্য হিসাবে G20 - তে যোগদান করেছিল  এবং বছরের পর বছর ধরে ভারতবর্ষের অংশগ্রহণের গুরুত্ব বেড়েছে। সম্প্রতিক বছরগুলিতে ভারতের অর্থনীতি গড়ে ৬-৭% হারে বৃদ্ধি পাচ্ছে।

বৈশ্বিক অর্থনৈতিক বৃদ্ধিতে ভারতবর্ষ অবদান রাখতে পারে নিজেস্ব অভ্যন্তরীণ নীতির মাধ্যমে। ভারতবর্ষের সরকার বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে, পরিকাঠামো উন্নত করতে এবং উদ্যোক্তাদের উন্নতি করার জন্য গত কয়েক বছরে একাধিক অর্থনৈতিক সংস্কার বাস্তবায়ন করেছে। এই সংস্কারের ফলে বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে।  উদাহরণস্বরূপ, ভারত সরকার ‘Make in India’ উদ্যোগ চালু করেছে। উৎপাদনকে উন্নতি করতে এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য, ডিজিটাল পরিকাঠামো উন্নত করতে তাছাড়া প্রযুক্তিতে সহজে আদানপ্রদানের জন্য ‘Digital India’ প্রচারণা চালু করেছে। অনান্য G20 অন্তর্ভুক্ত দেশগুলির সাথে নিজেস্ব অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার মাধ্যমে ভারতবর্ষ অনান্য অর্থনৈতিক অনুরূপ নীতি গ্রহণ এবং বিকাশকে ত্বরান্বিত করে চলছে।

বিভিন্ন G20 অন্তর্ভুক্ত দেশগুলির সাথে ভারতবর্ষ জড়িত থাকার ফলে বিশ্বব্যাপী অর্থনৈতিক বৃদ্ধিতে সাহায্য করে থাকে, তাছাড়া মুক্ত বাণিজ্যের একজন দৃঢ় প্রবক্তা হিসাবে ভারতবর্ষ উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক বাণিজ্য ব্যবস্থাকে উন্নত করতে অনান্য G20 দেশগুলির সাথে কাজ করতে পারে যা সমস্ত দেশ বিশেষ করে উন্নয়নশীল দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে উপকৃত করে।

ভারতবর্ষ বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) এর সদস্য এবং কৃষি, পরিষেবা, বুদ্ধিভিত্তিক সম্পত্তির অধিকারের মতো বিভিন্ন বানিজ্য বিষয় নিয়ে আলোচনায় জড়িত। ভারতবর্ষ এই আলোচনায় নিজেস্ব অভিজ্ঞতা ব্যবহার করে  G20 -এ আলোচনায় অবদান রাখতে এবং একটি নিয়ম ভিত্তিক বানিজ্য ব্যবস্থা প্রচার করে চলছে।

বৈশ্বিক আর্থিক ব্যবস্থায় আর্থিক স্থিতিশীলতা এবংসংস্কারের প্রচারেও ভারতবর্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ভারতবর্ষ ব্যাংকিং খাতে সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্য সংস্কার করেছে,  যার ফলে ব্যাংকিং খাতে উন্নতি সাধিত হয়েছে।

এই ক্ষেত্রে ভারতের অভিজ্ঞতা অন্যান্য G20 দেশগুলির কাছে মূল্যবান হতে পারে, বিশেষ করে যারা আর্থিক খাতের সংস্কার এবং স্থিতিশীলতার সাথে লড়াই করছে।

উপরন্তু, ভারতবর্ষের ক্রমবর্ধমান নবায়নযোগ্য শক্তি বিভাগ বিশ্বব্যাপী অর্থনৈতিক বৃদ্ধি এবং স্থায়ীত্বের অবদান রেখে চলছে। ভারতবর্ষ তার শক্তির অংশ বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে এবং এই ক্ষেত্রে ভারতবর্ষের অভিজ্ঞতা অনান্য G20 দেশগুলির জন্য উপযোগী হতে পারে কারণ তারা আরও টেকসই শক্তি ব্যবস্থায় রুপান্তর করতে চায়।

ভারতবর্ষ নবায়নযোগ্য শক্তির প্রচারের জন্য বেশ কিছু উদ্যোগ চলো করেছে যেমন- আন্তর্জাতিক সৌর জোট, যার লক্ষ ২০৩০ সালের মধ্যে সৌর শক্তি $১ ট্রিলিয়ন বিনিয়োগ সংগ্রহ করা এবং জাতীয় ক্লিন এনার্জি ফান্ড, যা ক্লিন এনার্জি প্রকল্পে অর্থায়ন করে। অনান্য G20 দেশগুলির সাথে তার অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার মাধ্যমে ভারতবর্ষ আরও টেকসই শক্তি ব্যবস্থায় রুপান্তরকে ত্বরান্বিত করতে এবং বিশ্বব্যাপী পরিবেশগত স্থায়িত্ব উন্নত করতে সাহায্য করে চলেছে।

অনান্য G20 দেশগুলির সাথে ভারতবর্ষ নিজেস্ব অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার মাধ্যমে এবং আন্তর্জাতিক বাণিজ্য, আর্থিক স্থিতিশীলতা এবং স্থায়িত্ব সম্পর্কিত বিষয়ে সহযোগিতা মূলকভাবে কাজ  করে আসছে।

Contributed by:

Tanmoy Chakraborty

Tanmoy is a Sixth Semester student studying Political Science (Hons.) at Maynaguri College.

 Source Links:

https://timesofindia.indiatimes.com/blogs/voices/indias-role-in-the-g20-how-it-can-contribute-to-global-economic-growth-and-stability/

https://moes.gov.in/g20-india-2023/moes-g20?language_content_entity=en#:~:text=As%20it%20takes%20the%20G20,a%20sustainable%20way%20of%20living

 Photo credit - https://images.app.goo.gl/UNmXFyyxCeSZxbso8

No comments:

Post a Comment

তল্লাশি (SEARCH)

তল্লাশি বা (Search) হল মূলত একটি নির্দিষ্ট FIR করার পর সেই নির্দিষ্ট FIR এর সঠিক তথ্য ও প্রমানের উদ্দেশ্যে পুলিশকে তল্লাশি বা Search করতে হয...